Bangla motivational speach 

কাউকে নিয়ে সমালোচনা করা যত'টা সহজ;
➖তার জায়গায় দাঁড়িয়ে তার পরিস্থিতি বুঝাটা
ঠিক
  ততটাই কঠিন।

কাউকে নিয়ে সমালোচনা করা যত'টা সহজ; ➖তার জায়গায় দাঁড়িয়ে তার পরিস্থিতি বুঝাটা ঠিক   ততটাই কঠিন। Bangla motivational speach

আমরা অনেক সময় একটা মানুষের সমালোচনা করি। অনেক সাধারণ একটা বিষয় নিয়ে আমরা তাকে নিয়ে হাসি ঠাট্টা করি। তার সামনে পিছনে হোক না বা সামনে কেন আমরা তাকে নিয়ে সমালোচনা করতে হবে। সমালোচনা হয়তো সবসময় ভাল হয় না।

 তোমার পিছনে যে সমালোচনা করা হয় সেখানে কিছু তোমার ভালো কথা উঠতে পারে কিন্তু খারাপ কথাগুলো তুলে ধরবে যারা তোমার শুভাকাঙ্ক্ষী না তারা। কিন্তু আমরা কখনই ওই মানুষটাকে আমাদের কাতারে দাঁড় করাই না। অথবা আমরা ওই মানুষটার কাতারে যাইনা। 

একটা মানুষের অনেক সমস্যা থাকতে পারে। অসুস্থ থাকতে পারে। মনে কর সে চোখে একটু কম দেখেন আমরা ওই মানুষটাকে নিয়ে মজা করি। অনেক সময় অনেক হাসি ঠাট্টা করি। বিভিন্ন জিনিস নিয়ে মজা করে তার সাথে। তুমি মনে করো যদি তুমি ওই লোকটার মতোই একটু চোখে কম দেখতে।  তাহলে কি রকম হতো তোমার সাথে নিশ্চয়ই ওনারাও একই মজা করতো। 

যদি তোমার সাথে তো মজা করে। তাহলে তোমার কেমন লাগবে। আমি যদি ঠিক হয়ে থাকি তাহলে অবশ্যই আমি মনে করি তোমার কাছে অনেক অনেক খারাপ লাগবে। যেটা অনেক অনেক খারাপ যা ভাষায় প্রকাশ করার মতো না। 

 তাহলে তুমি চিন্তা করো,  তুমি মানুষটার সাথে খারাপ ব্যবহার করছো তার কেমন লাগছে। এটা একটা উদাহরণ এরকম হাজারো উদাহরণ আছে। অন্ধ সাদাকালো, ধর্ষাতা, গরিব ইত্যাদি ইত্যাদি মানুষগুলোর সাথে কিন্তু আমরা দিনের পর দিন মানসিকভাবে তাদেরকে অত্যাচার করে যাচ্ছি। প্রতিদিনই আমরা খেয়াল করলেই বিষয়গুলো লক্ষ্য করতে পারব। প্রতিদিনই কিন্তু আমরা তাদের সাথে মানসিক অত্যাচার করছি। যা তাকে কিন্তু অনেক খারাপ একটা পর্যায়ে নিয়ে যায়। আজকে থেকে আমরা নিজেরা নিজেদের জায়গা থেকে একটু ভালো হয়ে যাই। সতর্ক হয়ে একটু খেয়াল রাখি। 

তাদেরকে আমরা ঘৃণা বা মজা ঠাট্টা না করি তাহলে তারা একটু সুন্দর ভাবে বাঁচতে পারবে তারা নিজেরা যে সমস্যা আছে সেটা আর বুঝবে। কিন্তু ততটা ছোট মনে করবে না যা আমাদের এই হাসি ঠাট্টা জন্য কিন্তু তারা নিজেদেরকে নিজেকে ছোট মনে করে। তাদের বেঁচে থাকার ইচ্ছেটা চলে যায়।

 আজ থেকে আমরা তাদের নিয়ে হাসি ঠাট্টা মজা করব না।

ধন্যবাদ সবাইকে

Post a Comment

Previous Post Next Post