খালি পকেট আর খালি পেট তোমাকে যা শেখাবে 


খালি পকেট আর খালি পকেট তোমাকে যা শেখাবে

    খালি পকেট আর খালি পেট তোমাকে যা শেখাবে কোন মানুষ কোন কিছুতেই তোমাকে তা শিখতে পারবেন না। খালি পকেট তোমাকে যে শিক্ষা দেবে তা তুমি অন্য কোথাও থেকে শিখতে পারবে না। এবং পাবার সম্ভাবনাও নেই। একটি খালি পকেট তোমাকে যা শেখাবে তুমি হাজারটা বই পড়েও তা শিখতে পারবে না।

bangla motivational speech

একটি খালি পকেট তোমাকে যা শিক্ষা দেবে তা তুমি ১০০ জন মানুষ থেকেও শিক্ষা লাভ করতে পারবে না।

বই তোমাকে আমাকে শেখাবে কিভাবে কি করতে হবে। কিন্তু খালি পকেট তোমাকে শিখাবে তোমার যখন পকেট খালি থাকবে তখন তুমি তোমার কাজে আস নাকি। তোমার এই মুহূর্তটা কাজে আসে তখন আর বই কাজে আসবে না। তখন নীতি কথাগুলো তোমাকে তখন আর তোমার পকেট ভরিয়ে দেবে না। তোমার পেট ভরিয়ে দেবে না। মানুষ চেনা কঠিন?  

তুমি যখন খালি পেটে থাকবে খাবার দেওয়ার মতো কেউ থাকবে না। তখন তোমাকে নীতি কথাগুলো মানলে হবে না। তখন তোমার নীতি কথাগুলো তোমার এটা নিয়ে তোমার পেটে খাবার যাবে না।

বইয়ের কথাগুলো তোমার নীতিবাক্য হিসেবে প্রযোজ্য কিন্তু বাস্তবতা সেটা কাজে লাগবে না। বইয়ের পাতা দিয়ে তোমার পকেট ভরবেনা। বইয়ের পড়া দিয়ে বইয়ের কথা গুলো দিয়ে তোমার পেট ভরবে না। মন থেকে তুমি যা দেখবে পড়বে বুঝবে সেটা দিয়ে তোমার পেট ভরবে না। তোমার পেট ভরতে হলে তোমার খাদ্য লাগবে। তোমার পকেটে ভরতে হলে তোর টাকা লাগবে। আর এগুলো বই থেকে হয় না। পরিশ্রম করে নিতে হয়। এমনি এমনি এগুলো হয়ে যায় না। বই থেকেই হয়ে যায় না।

দেখো নীতিকথা তোমাকে অনেকে অনেক কিছু বলতে পারে। নীতি কথা বলতে কোন গায়ে লাগেনা। কিন্তু নীতি কথাটা তোমাকে যখন মানতে হয় কথাটা যখন তোমাকে বাস্তবায়ন করতে হয় নীতি কথাটা যখন তোমাকে কাজে লাগাতে হয় তখন কিন্তু তোমার গায়ে লাগে। অনেক কঠিন প্রশ্ন করতে হয় কিন্তু নীতি কথাটা বলতে আমরা পরিশ্রম করে বলতে হয়নি। খুব সহজে আমরা কাউকে নীতি কথাটা শুনিয়ে দিতে পারি। বাণী উপদেশ দিতে পারি।
এতে কোন সমস্যা হয় না।

দেখো বড়লোকের অনেক ছেলে মেয়ে আছে যারা হাজার হাজার টাকা তাদের ফ্যাশন শোতে ব্যয় করে থাকে। তাদের একটি জামা টাকা দিয়ে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারে একটি ফ্যামিলি এক থেকে দুই মাস এমনকি ছয় মাসও চলতে পারে।

কই তোমার খালি পেট দেখিয়ে তোমার খালি পকেট দেখে তার তো ফ্যাশন শো অফ হয়নি। তার তো দামি জামা গায়ে দেওয়া অফ হয়নি। সেটিকে ব্যায় বহুল জামা গায়ে দিচ্ছে।

তুমি যখন অনাহারে-অর্ধাহারে ঘরের ভেতর কাতরা তখন তোমাকে সে একফোঁটা পানিও দেয় না কেউ। কিন্তু উপদেশ ঠিকই দিতে পারবে। তুমি তার কাছে সাহায্যের জন্য যাও সাহায্য দিতে না পারলেও ঠিকই তোমাকে উপদেশ দিয়ে দিবে। এটা কর ওটা করা এটা করো এটা করলে তোমার ভালো হবে। এটা করলে তুমি সফল হতে পারবে। কিন্তু যখন তুমি তার কথামতো কাজটা করতে যাবে তখন তুমি দেখবে কাজটা কত কঠিন হতে পারে। হ্যাঁ আমি বলব না সব কাজ কঠিন। তুমি অবশ্যই পারবে তবে তোমার জন্য ধৈর্য ধরতে হবে কঠোর পরিশ্রম করতে হবে।  ডিভোর্সি বউ - পর্ব ৭

তুমি যখন তোমার খালি পেটে খালি পকেট নিয়ে রাস্তা রাস্তা ঘুরবে তখন কেউ তোমাকে দু-একটা দানাপানি দিবে না। কেউ তোমাকে এক মুঠো ভাত দেবে না, খেতে দেবে না। সেটা তোমাকে অর্জন করতে জোগাড় করতে হবে। কিন্তু তুমি ঘুমিয়ে থাকবে হয়তো অনেক নীতিকথা বলে থাকবে। অনেক কিছু শেখার থাকবে। কিন্তু এগুলো তখন আর কাজে দেবে না কাজে দিবে না। একেবারেই যে দিবে না তা না। তবে তোমার জন্য পারফেক্ট কাজে দিবে না, তোমাকে অভিজ্ঞ হতে হবে। bangla love story

তাই নিজেকে গড়ো। নীতিকথা সাথে সাথে নিজেকে বদলানোর চেষ্টা করো। খালি পকেট আর পেট নিয়ে ঘুরেও কিছু কাজ করো। তাহলে দেখবা তখন আর তোমাকে কেউ কিছু বলতে পারবে না। তখন তোমাকে কারো দ্বারস্থ হতে হবে না।

আমি আবারো বলছি খালি পকেট এবং খালি পেট তোমাকে যা শেখাবে তাই তোমাকে কেউ শেখাতে পারবে না। বইও তোমাকে তা শেখাতে পারবে না।


যদি স্বপ্ন দেখতে পারো,  তবে তা বাস্তবায়নও করতে পারবে। Bangla motivation

Post a Comment

Previous Post Next Post