অনুভূতি আর অনুমান এক না। ভালোবাসা নিয়ে কিছু কথা

 

অনুভূতি আর অনুমান এক না। ভালোবাসা নিয়ে কিছু কথা

অনুভূতি আর অনুমান এক না। ভালোবাসা নিয়ে কিছু কথা


অনুভূতি আর অনুমান কে আমরা অনেকে অনেক সময় এক করে ফেলি। কিন্তু আসলেই তানা অনুভূতি আর অনুমান কখনো এক হতে পারেনা। দুটি আলাদা আলাদা জিনিস দুটি আলাদা আলাদা জায়গা থেকে দুটি আলাদা আলাদা ব্যক্তি থেকে হয়ে থাকে। আবার অনেক সময় দুটি একই ব্যক্তি থেকে হয়ে থাকে সেটা নির্ভর করে ওই ব্যক্তি আমাদের উপর কতটা কাছে কতটা আমাদের উপর আকৃতি আছে।

সেটা নির্ভর করে সময়ের পর সময় যখন আমাদের উপর তাকায় না তখন তো আর কিছু করার থাকে না। তখন অনুভূতি অনুমানে পরিণত হয়। আবার অনুমান অনুভূতিতে পরিণত হয় বিভিন্ন আমাদের পরিবেশের উপর নির্ভর করে। আমাদের দেখার উপর নির্ভর করে আমাদের তাকানোর উপর নির্ভর করে। আমাদের খেয়াল করার উপর নির্ভর করে এসব বিষয়গুলো সাধারোনত হয়ে থাকে।

অনুভূতি যেটা মন থেকে হয়ে থাকে। যেটা দিয়ে আমরা ভালবাসার চোখে দেখে ভালোবাসার মানুষকে বা আপনজনদেরকে আমরা যেটা দিয়ে অনুভব অনুভূতি এসব বিষয়গুলো করে থাকে। যেটা আসলে পর মানুষকে করা সম্ভব না। যেটা আপনজনদের কি করতে হয় আপনজন ছাড়া সাধারণত অনুভুতি আসে না। আপনজনদের উপরে আমাদের অনুভূতি প্রকাশ পায় সেটা যেই হোক না কেন সেটা আপনার ফ্যামিলি মেম্বার হতে পারে বা অন্য যে কেউ হতে পারে আপন আপন ব্যক্তি ছাড়া আপনার অনুভূতি কারো জন্য আসবে না আপনজনদের জন্য অনুভূতি সেই অনুভূতিতে আসে। আপনার মন থেকে হৃদয় থেকে যেখানে আপনি আপনার প্রিয় মানুষদেরকে রাখেন যে।খানে চাইলে অন্য কেউ বসবাস করতে পারে না সে বসবাসের জায়গা থেকে কিন্তু আপনি আমি অনুভূতি শেয়ার করে থাকে। অনুভূতি প্রকাশ করে থাকি অনুভূতি সৃষ্টি হয়।

যেটা অন্য কোন জায়গা থেকে সৃষ্টি হয় না একটা অনুভূতি আপনি চাইলে অন্য কোন জায়গা থেকে সৃষ্টি করতে পারেন না। আপনার অনুভূতি সবসময় আপনার মন থেকে হৃদয় থেকে সৃষ্টি হয়। আর সেটাই হলো অনুভূতি অনুভুতি প্রকাশ করা যায় না সেজন্য মানুষ লাগে সময় লাগে ব্যক্তি লাগে। আপনি যে কারোর প্রতি অনুভূতিটা তৈরি করতে পারবেন না। চাইলে যে কারোর উপরে অনুভূতি প্রকাশ করতে পারবেন না। চাইলে যে কারও প্রতি আপনার অনুভূতি আসবে না সেটা আসার জন্য যে আপনার প্রিয় মানুষ ভাবতে লাগে। যাকে দেখে যাকে মনে করে যাকে বুঝে আপনার অনুভূতি চলে আসে। এমনি এমনি আসে আসার জন্য আপনাকে জোর করতে হয়না জোর করে আপনাকে তখন বলতে হয়না অনুভূতি।

অনুভূতি তখন এই মানুষটা আসে সেজন্য আপনাকে কোন টাকা বা কিছু দিতে হয় না। মানুষ বা আপনজনদের জন্য অনুভূতি প্রকাশ করতে কোনও রকম কষ্ট হয়না। কষ্ট বলতে আমি বোঝাচ্ছি যে আসতে সময় লাগে না।

আর অনুমান যে কারোর প্রতি হয়ে যেতে পারে সেটা আপন পর যে কারো প্রতি। আপনার আপন হোক পর যেকোনো কারোর প্রতি আপনার অনুমান চলে আসতে পারে। সেটা আসার জন্য আপনাকে খুব বেশি তাকে চিনতে হয় না। এমনি প্রথম দেখাতেই আপনি তার প্রতি একটা অনুমান করে নিতে পারেন। তার কাজ হতে পারে। তার ভালোবাসার ছেলে সন্তান যে কিছুর প্রতি আপনার একটা অনুমান চলে আসবে। তার পোষাক আশাক দেখে তার প্রতি একটা অনুমান সৃষ্টি করবেন। এটাই হলো অনুমান।

অনুমান করতে কোন রকম কিছু লাগে না। আমরা অনুমান করে দিতে পারে অনুমান করতে কোন মন লাগে না। অনুমানে এ মাথা থেকে ও মাথা থেকে অনুমান চলবে। কোনরকম কিছু নেই অনুভূতি।

আবারো বলছি অনুমান আর অনুভূতি এক জিনিস না। অনুভূতি আর অনুমান এক না......

Post a Comment

Previous Post Next Post