কারো খারাপ সময় আসলে তার সাথে খারাপ কথা বলো না। পারলে তার পাশে থাকো

কারো খারাপ সময় আসলে তার সাথে খারাপ কথা বলো না। পারলে তার পাশে থাকো


দেখো আমাদের জীবনে অনেকের অনেক সময় খারাপ সময় গুলো চলে আসে। সেটা কাউকে বলে আসেনা। সে খারাপ সময়টা হতে পারে তোমার সেই খারাপ সময়ে হতে পারে আমার বা অন্য কারো। কিন্তু আমরা অনেক ক্ষেত্রে যখন কারো খারাপ সময় আসে তখন তার সাথে আমরা খারাপ ব্যবহার করি। তার সাথে যেটা ব্যবহার করা উচিত না আমরা সেটাও করি তার সাথে। তাকে আমরা কিছুই মনে করি না তাকে একটা অপদার্থ মনে করি। কিন্তু খেয়াল রাখো সময় তারা একদিন আসবে। তখন এই কথাগুলো তার মনে পড়বে তখন তোমার প্রতিও তার ঘৃণা জমা হবে। তারই খারাপ সময়টা হয়তো সবসময় লেগে থাকবে না। হয়তো কোন এক সময় সে ভালো সময়ের সম্মুখীন হয়ে যাবে। ভালো সময়টা হয়তো তারও আসবে। কিন্তু তখনই তোমার তুচ্ছ চাচ্ছিল তোমার খারাপ ব্যবহারগুলো তা ঠিকই মনে পরবে। তখন তোমার প্রতিও তার ব্যবহারটাই এরকমি হবে। যেমনটা তুমি তার সাথে করছো। কারো খারাপ সময় এলে তার সাথে তুচ্ছ-তাচ্ছিল্য করা একদম ঠিক না। তখন ঐ মানুষটা এমনিতেই মানসিকভাবে অসুস্থ থাকে। মানসিকভাবে দুর্বল থাকে। তখন যদি তুমি তার সাথে খারাপ ব্যবহার করো তখন তার মানসিক অবস্থার চেহারা দেখে আরো বেশি তার অবস্থা খারাপ করে দেয়। তাকে উঠে দাঁড়াতে দেয়না তার অবস্থা কে ভালো হতে দেয় না। তোমার জন্য হয়তো তার অবস্থা আরো খারাপ হবে তখন এর জন্য দায়ী কে। তুমি হয়তো তাই হবে তোমার জন্যই তার অবস্থাটা খারাপ হয়েছে। তোমার এই সামান্য কথা গুলো সহ্য করতে পারবে না। এর বিনিময়ে সে হয়তো অনেক কিছু ভেবে নিব অনেক সিদ্ধান্ত গ্রহণ করবে তোমাকে করা উচিত নয়। তার জীবনে এমন কিছু হতে পারে তার জন্য তোমার জন্য কারো জন্যই আশাহিত নয়। 


দেখ আরো খারাপ সময়ে তুমি তার সাথে খারাপ ব্যবহার না করে তাহলে তার সাথে ভালো ব্যবহার করুন। এতে করে তার মনটা আরো বেশী হালকা হয়ে যাবে। সে তার কাজের প্রতি একটু দেরি হবে। সে মানসিকভাবে একটু ভালো কিছু করতে পারবে। তার মাথায় একটু ভালো চিন্তা আসবে সে ঘুরে দাঁড়াতে পারবে। তোমার কথা অনুযায়ী তোমার কথাতে একটু শক্তি পাবে। তাকে যখন কারো খারাপ সময় আসে তখন তার সবচেয়ে যখন তার সাথে আমরা ভালো ব্যবহার করি সেটাই তার শক্তি হয়ে দাঁড়ায়। তাই যখন কারো খারাপ সময় আসে তখন কারো ভালো ব্যবহার হলো তার কাছে একটু শক্তি। তাই যদি পারো তার সাথে খারাপ ব্যবহার না করে তার সাথে ভালো ব্যবহার করে তাকে শক্তি যোগান দাও


তোমারে ভালো ব্যবহার গুলো সে নিশ্চয় মনে রাখবে। যখন তার ভালো একটা সময় আসবে যখন সেটা ভালো একটা অবস্থানে যাবে। যখন সে তার এই খারাপ সময় কাটিয়ে উঠবে তখন তোমার ভাল কথাগুলো ভালো পরামর্শ গুলো অবশ্যই মনে রাখবে। মনে রাখতে পারে। কেউ কেউ হয়তো মনে রাখবে না সেটা ভিন্ন কথা। কিন্তু প্রায় মানুষকে বিপদের সময় তার খারাপ সময় যে পাশে এসে দাঁড়ায় যে তাকে ভালো পরামর্শ দেয় ভালো কথা বলে তার কথা অবশ্যই মনে রাখে। তাই তোমার সাথে খারাপ কথা না বলে তার খারাপ সময় তার বিপদের সময় থাকে ভালো পরামর্শ দাও, ভালো কথা বল।


কারো খারাপ সময়ে কারো বিপদের সময় তুমি পারলে তার পাশে দাঁড়াও। তাকে কোনো খারাপ কথা না বলে তাকে কুপরামর্শ না দিয়ে পারলে তার পাশে দাঁড়ানো। তাকে উঠতে সাহায্য করো তাকে দাঁড়াতে সাহায্য করো তার এই খারাপ সময়টা তার এই বিপত্তি কাটিয়ে উঠতে। তুমি তার পাশে দাঁড়িয়ে তাকে এই খারাপ সময়টা কাটাতে সাহায্য করো। তার পাশে দাঁড়াও। তাহলে দেখবে সে উঠতে পারে সে দাঁড়াতে পারে। সে তার বিপদ কাটিয়ে উঠবে। আর তোমাকে হয়তো সে স্মরণ করবে কারন তুমি যে তার পাশে ছিলে তুমি যে তার বিপদের সময় তার সঙ্গে হয়েছিল। তাই খারাপ খারাপ সময় কারো বিপদের সময় অবশ্যই তার সাথে কথা না বলে থাকে খারাপ কথা না বলে তাকে খারাপ পরামর্শ না দিয়ে তার পাশে দাঁড়াল তার সাথে ভালো কথা বলার পরামর্শ। তোমারো ভালো হবে তারও ভালো হবে।

Post a Comment

Previous Post Next Post