কাউকে দুঃখ দিলে তোমাকেও সেই দুঃখ পেতে হবে হোক আজ বা কাল

 

কাউকে দুঃখ দিলে তোমাকেও সেই দুঃখ পেতে হবে হোক আজ বা কাল

কাউকে দুঃখ দিলে তোমাকেও সেই দুঃখ পেতে হবে হোক আজ বা কাল


আমরা কখনো না কখনো কাউকে কষ্ট দিয়ে থাকি হয়তো নিজের অজান্তে বা জান্তে।

অথবা নিজেরাও কখনো কারো থেকে কষ্ট পেয়ে থাকে সেটাই ওই ব্যক্তির জানা-অজানা বা জানাতে কষ্ট দিয়ে থাকে।

কিন্তু হয়তো আমরা ভুলে যাই যে আমাদেরকে একদিন সে কষ্ট ভোগ করতে হবে। আমরা হয়তো সেই কষ্টটা একদিনো রিপ্লে পাব। আমাদের কেউ তাকে দেওয়া কষ্ট গুলো একদিন ফিরিয়ে দেওয়া হবে। তখন হয়তো আমরা সেটা ভোগ করতে হবে। সেই কষ্টটা আমাদের তখন পেতে হবে।

আজ তুমি যাকে কষ্ট দিচ্ছেন সে মানুষটার সে কষ্টটা নিতে কতটা কষ্ট হচ্ছে। সেটা হয়তো তুমি ভাবছো না। সে মানুষটা যে কতটা দুঃখ যন্ত্রণা হয়েছে কতটা বিদ্যে আছে। তোমার কষ্ট না সেটা হয়তো তোমার অজানা। তুমিও তো জেনে শুনে সেই কষ্টটা দিচ্ছো। এটা সহ্য করতে পারছে না যেটা তার জন্য সহ্য করার মতো না। কিন্তু তোমার দেয়া কষ্ট বলেই হয়তো সে মানুষটা তোমার কষ্টটা সহ্য করে যাচ্ছে। তোমার দেয়া কষ্ট টাকে নিচ্ছে বা নিতে হচ্ছে।

দেখো কষ্ট মানুষ এমনিতেই পায় না। কষ্ট নিতে কেউ চায় না কেউ চায় না। সে কষ্ট পায় কেউ তাকে কষ্ট দেয়। কিন্তু পরিস্থিতি অনুযায়ী তাকে কষ্ট পেতে হয়। এখন একটা পর্যায়ে চলে এসেছে অন্য মানুষ থাকে যখন কষ্ট দেয় তখন সে না করতে পারে না। সে তার চেয়ে কষ্টের মোকাবেলা করতে পারে না। সে কষ্ট দিতে পারে না। তাকে সেই কষ্টটা অনুভব করতো তাকে সেই কষ্টটা নিতে হয়। এছাড়া হয়তো তার আর কোন কিছু করার থাকে না তখন।

আজ তুমি তাকে যে কষ্ট দেওয়ার ইচ্ছা হয়তো সেই কষ্টটা নিতে হচ্ছে নিতে বাধ্য হচ্ছে। কারণ হয়তো তার কোনো কিছু করার নেই। তোমার কষ্ট হয়তো তুমি দেখছো বলে দিচ্ছে অথবা না চাইলেও নিতে হচ্ছে। হয়তো তোমার কষ্টটা নিতে অনেক বেশি যন্ত্রণা সহ্য করতে হচ্ছে। হয়তো তার সহ্য করার ক্ষমতা অনেক বেশি। ভালোবাসে সহ্য করতে পারছে না।

কষ্ট সহ্য করতে অনেক ক্ষমতা লাগে যা হয়তো সবার মধ্যে থাকে না। তবে কষ্টটা নিতে পারে না যাকে তুমি আর যাকে কষ্ট দিচ্ছ সে হয়তো নিচ্ছে। আর তুমি তাকে সেই কষ্ট দিয়ে যাচ্ছো দিচ্ছ।

তবে এটা তুমি মনে রাখছো না যে আজ তুমি যাকে কষ্ট দিচ্ছ সে তোমাকে কোন এক সময় কষ্টটা ফিরিয়ে দিবে। সে তত কষ্টের কথা ভুলে যাবেনা। শুধু তোমার দেওয়া কষ্ট গুলো মনে রাখবে। তোমার দেয়া কষ্টগুলো স্মৃতিচারণ করে রাখবে। তোমার কষ্টগুলো সে তোমাকে কোন একদিন ফিরিয়ে দিবে সেটা সময় বুঝে সময় অনুযায়ী। সেটা হতে পারে আজ সেটা হতে পারে কাল কয়েক মাস কয়েক বছর যে কোন সময় হয়তো সেও তোমাকে তোমার কষ্টগুলো রিপিট করে দেবে। তখন তোমার কেমন লাগবে বলতে পারো।

তখন তার দেওয়া কষ্ট গুলো কি তুমি সহ্য করতে পারবে। তখন তার এই কষ্ট গুলো যখন তুমি রিপিট পাবে। তখন তোমার কেমন লাগবে নিশ্চয়ই ভালো লাগবে না। নিশ্চয়ই অনেক অনেক খারাপ লাগবে। তখন তুমি কি করবে বুঝতে পারছো? বুঝতে পারছ না তো কি করে বুঝবো কেন? তুমি যে কষ্ট পাও নি। কখনো সে মানুষটা কি তুমি কষ্ট দিয়ে যাচ্ছে। সে যখন তোমাকে সেটা ফিরিয়ে দিবে। তখন তোমার অনেক অনেক বেশি খারাপ লাগছে। তুমি সেটা সহ্য করতে পারবেনা। তার সহ্য ক্ষমতার বাহিরে চলে যাবে। কিন্তু তোমাকেও সেটা নিতে হবে কারণ অন্য কেউ যে তোমায় কষ্ট বলে নিয়েছ তার দেয়া কষ্টগুলো তোমাকে নিতে হবে।

এটা অবশ্যই মনে রাখবে আজ তুমি যাকে কষ্ট দিচ্ছ তোমাকে সেই কষ্ট নিতে হবে সেটা আজ হোক বা কাল।

মনে রাখবে কাউকে কষ্ট দিলে সেটা তোমাকেও পেতে হবে হোক সেটা আজ বা কাল। তাই এটা মনে রেখে পারতে কাউকে কখনো কষ্ট দিবে না।

Post Navi

Post a Comment

0 Comments