তোমার সমস্যার সমাধান তোমাকে বের করতে হবে

তোমার সমস্যার সমাধান তোমাকে বের করতে হবে


তোমার জীবনে সমস্যা আসতেই পারে। সমস্যা আসা এটা অস্বাভাবিক নয় বরং স্বাভাবিক। মানুষ মাত্রই তো সমস্যার সম্মুখীন হয় কিন্তু সেই সমস্যার সমাধান গুলো নিজেকে খুঁজতে হবে। তোমার সমস্যাগুলো সমাধান তোমার মাঝে আছে। অন্য কারো মাঝে নেই। তোমার যে সমস্যাগুলো তুমি শেষ করবে। সেগুলোর উপায়গুলো তোমারেই খুঁজে বের করতে হবে। অন্য কেউ তোমাকে কখনোই তোমার সমস্যাগুলো সমাধানের উপায় বের করে দিবে না। বের করতে পারবোনা। তোমাকে পরামর্শ দিতে পারবে। কিন্তু সঠিক ভাবে পরামর্শ কেউ তোমাকে দিতে পারবো না। তোমার সঠিক পরামর্শ তুমি নিজেই।

আমাদের জীবনে অনেক রকম সমস্যার সম্মুখীন আমরা হয়ে থাকি।
সেটা হতে পারে ছোটখাটো সমস্যা সেটা হতে পারে বড় সমস্যা বা মাঝারি সমস্যা হতে পারে তোমার নিজের সমস্যা তোমার ফ্যামিলি সমস্যা তোমার ভালবাসার মানুষের সমস্যা দেশের সমস্যা যে কোন সমস্যার সম্মুখীন হতে পারে। সেটাও হতে পারে সময় হতে পারে ইচ্ছাকৃত অনিচ্ছাকৃত ভাবে সমস্যাগুলো হয়ে যেতে পারে। সমস্যা কখনো বলে আসেনা সমস্যা গুলো অসময়ে চলে আসে। না বলে চলে আসে সমস্যা গুলো যদি মানুষকে বলেন তাহলে সে ভুলের সমস্যা হতো না। সেজন্য আমাদেরকে অনেক বেশি করতে হতো না স্বপ্ন তোমাকে নিয়ে চলে আসবে না। কাউকে বলে আসবে না। সেটা যেই হোক না কেন যত বড় ক্ষমতা দেয়া হোক না কেন। সমস্যা গুলো পেলে আমরা প্রথমত ধরাধরি করে আমাকে বলে আসে না। সমস্যা গুলো আমাদেরকে জানিয়ে আসে না সমস্যা গুলো নিজেই হয়তো নিজের মতো করে চলতে পারে। নিজের মতো করে আসে।

প্রথমত যখন আমাদের কোন সমস্যা আসে তখন আমরা অনেক বেশি কৌতুহলী অনেক বেশি সমস্যার সম্মুখীন হয়ে থাকি। অনেক কিছু করে থাকে এগুলো সমাধানের উপায় বের করার চেষ্টা করে থাকি। এগুলো কিভাবে সমস্যার সমাধান করা যায় সেটা নিয়ে ভাবি। সেটা নিয়ে চিন্তা করতে থাকে। কিন্তু দেখা যায় অনেক সময় আমরা সেই সমস্যাগুলো সমাধান খুঁজে পায় না বোঝার চেষ্টা করে না।

আমরা যখন কোন সমস্যার সম্মুখীন হয়ে যায় তখন আমরা হয়তো সেটার সমাধান না খুজে। আমরা অন্য কারোর কাছে সাহায্য চাই। সেটা অন্য কেউ যেন আমাদেরকে সেই সমস্যাগুলো সমাধান বলে দেয় সেটার পিছনে দৌড়ে অন্য কারোর পেছনে দৌড়ায় অন্য কারো মুখাপেক্ষী হয়ে যায়। যে সে আমাদেরকে এটা সমাধান করে দিবে। আমরা সমস্যায় থাকবো না। আমাদের জন্য সমস্যা কোন ব্যাপার না। আবার সমস্যা একটু বলবা জটিল জটিল বা বড় সমস্যা থেকে অমুক ব্যক্তি আমাদেরকে ঠিক করে দেবে। আমাদেরকে সমাধান করে দেবে।

কিন্তু হয়তো দেখা যায় যে মানুষটার কাছে তুমি দৌড়াদৌড়ি করছো তোমার সমস্যার সমাধানের জন্য সে মানুষটা তোমার সমস্যা সমাধান করতে পারেন করতে পারবে না। সেই মানুষটাও তোমাকে ফিরিয়ে দিচ্ছে। অথবা ফিরিয়ে দেবে অথবা সমস্যাটা সমাধান করলো তার বিনিময়ে অর্থ তোমার কাছ থেকে এমন কিছু নিয়ে যাবে। সেটা সমস্যার সমাধান চেয়ে অনেক বড় একটা পাওয়া তার জন্য সে একটুখানি কাজ করে অনেক বড় বিনিময় নিয়ে যাবে।

কিন্তু দেখা যায় সমস্যাগুলো সমাধান যদি তুমি নিজে খুঁজে বের করতে পার। তুমি নিজে করতে তাহলে অনেক ইজি হতো অনেক সহজতা অন্য কেউ যদি সমস্যার সমাধান না করতে পারে। তাহলে তোমার নিজেকে করতে হবে। কারণ তোমার নিজের সমস্যা সমাধান তো নিজেই করতে পারে। অন্য কেউ সেটা করতে পারবে না। বা করতে পারল তোমার মত করে করতে পারবে না। তাই তোমার যদি কোন সমস্যা হয় তাহলে সে সমস্যার সমাধান তুমি নিজেই করো। তোমার নিজের সমস্যার সমাধান নিজে বের করো।

Post a Comment

Previous Post Next Post